আপনার ব্রাউজিংকে নিরাপত্তার হুমকি থেকে রক্ষা করার জন্য সবচেয়ে নিরাপদ ব্রাউজারগুলি এনক্রিপশন এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলির ব্যাপ্তি ব্যবহার করে।

এটি ব্যাখ্যা করা গুরুত্বপূর্ণ যে আমরা ব্যক্তিগত  ব্রাউজারগুলির কথা বলছি না , তবে  নিরাপদ  ব্রাউজারগুলি নিয়ে। গোপনীয়তা এবং নিরাপত্তা একই নয় এবং এই ব্রাউজারগুলি নিরাপত্তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই ব্রাউজারগুলি আপনার ব্রাউজার আপনার যেসব ওয়েবসাইট পরিদর্শন করে এবং সেই ওয়েবসাইটগুলি আপনার ব্রাউজারে কোন তথ্য পাঠায় সে তথ্য রক্ষা করবে। বেশিরভাগ ক্ষেত্রে, এই ব্রাউজারগুলি গোপনীয়তা-বান্ধব, তবে সর্বদা নয়। উদাহরণস্বরূপ, গুগল ক্রোমের দুর্দান্ত সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে তবে এটি গোপনীয়তা-বান্ধব নয় কারণ এটি সেই তথ্যটি গুগলের সার্ভারে ফেরত পাঠায়।

টর ব্রাউজার

Tor (The Onion Router) হল উন্নত ইন্টারনেট নিরাপত্তা এবং গোপনীয়তার ক্ষেত্রে অন্যতম বিশ্বস্ত এবং প্রতিষ্ঠিত নাম। টর ব্রাউজার আপনার যোগাযোগকে বাউন্স করতে স্বেচ্ছাসেবী-চালিত রিলেগুলির টরের বিতরণ নেটওয়ার্ক ব্যবহার করে। এটি যে কাউকে আপনার ইন্টারনেট সংযোগ পর্যবেক্ষণ করতে এবং কোন সাইটগুলি পরিদর্শন করে এবং আপনি কোথায় অবস্থিত তা শিখতে বাধা দেয়।

টর ব্রাউজার উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সের জন্য উপলব্ধ। টর মূলত ফায়ারফক্সের একটি গরুর মাংসের সংস্করণ যা টরের বেনামী নেটওয়ার্কে চালানোর জন্য সেট আপ করা হয়েছে। টর আপনাকে ‘ব্রাউজার ফিঙ্গারপ্রিন্টিং’ থেকে রক্ষা করতে পারে, যখন আপনার ব্রাউজারের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে একজন ট্র্যাকার আপনাকে সনাক্ত করে।

  • ExpressVPN নিরাপত্তা রেটিং: 5/5
  • NordVPN রেটিং: 9.5/10

মোজিলা ফায়ারফক্স

যে কেউ ক্রোম বা সাফারির বিকল্প খুঁজছেন তাদের জন্য মজিলা ফায়ারফক্স একটি দুর্দান্ত ব্রাউজার। ফায়ারফক্স গত বছরে তার ব্রাউজারে অনেক আপডেট এবং পরিবর্তন করেছে, যার মধ্যে রয়েছে নতুন গোপনীয়তা এবং নিরাপত্তা বৈশিষ্ট্য যোগ করা।

ফায়ারফক্সে একটি অন্তর্নির্মিত বিজ্ঞাপন এবং ট্র্যাকার ব্লকার অন্তর্ভুক্ত রয়েছে। ফায়ারফক্সের একটি “ব্যক্তিগত ব্রাউজিং” মোড রয়েছে, যা ক্রোমের ” ছদ্মবেশী মোড ” এর ন্যূনতম গোপনীয়তা সুরক্ষার বাইরে । ফায়ারফক্সের প্রাইভেট ব্রাউজিং মোড কুকিজ এবং আপনার ব্রাউজিং ইতিহাস মুছে দেয়, কিন্তু ট্র্যাকারগুলিকেও ব্লক করে দেয় যাতে ওয়েবসাইটগুলি সহজেই নির্ধারণ করতে না পারে যে আপনি কে।

  • ExpressVPN নিরাপত্তা রেটিং: 4.5/5
  • NordVPN রেটিং: 9.5/10

Brave

Brave একটি ক্রোমিয়াম প্ল্যাটফর্মে নির্মিত একটি ওপেন সোর্স ব্রাউজার । গুগলের সাথে গোপনীয়তা-উদ্বেগ ছাড়াই ক্রোম-এর মতো ব্রাউজার খুঁজছেন তার জন্য এটি একটি ভাল পছন্দ। সাহসের সবচেয়ে অনন্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ডিজিটাল বিজ্ঞাপনের নতুন পদ্ধতি।

এটি আপনার পরিদর্শন করা সাইটগুলিতে বিজ্ঞাপনগুলিকে ব্লক করে, কিন্তু আপনি বিজ্ঞাপন দেখতে বেছে নিতে পারেন এবং Brave মৌলিক মনোযোগ টোকেন দিয়ে অর্থ প্রদান করতে পারেন , যা একটি ইথেরিয়াম-ভিত্তিক ক্রিপ্টোকারেন্সি।

Brave বিজ্ঞাপন চর্চার কারণে “ম্যালওয়্যার” হওয়ার জন্য সমালোচিত হয়েছে। এটি অন্যান্য বিজ্ঞাপনগুলিকে ব্লক করে এবং তারপর নিজের ইঞ্জেকশন দেয়, কিন্তু এটি ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখার এবং যুক্ত করার জন্য BAT দিয়ে অর্থ প্রদান করে। এটি এখনও অনেক ব্রাউজারের চেয়ে ভাল পছন্দ যা আপনি অন্যথায় ব্যবহার করতে পারেন।

  • ExpressVPN নিরাপত্তা রেটিং: 5/5
  • NordVPN রেটিং: 8/10

ক্রোমিয়াম

ক্রোমিয়ামে নির্মিত অন্যান্য ব্যক্তিগত ব্রাউজারগুলির একটি সংখ্যা রয়েছে। ক্রোমিয়াম যে একটি নক করে তা হল যে বেশ কয়েকটি ম্যালওয়্যার প্রোগ্রাম রয়েছে যা নিজেদেরকে ক্রোমিয়াম হিসাবে ছদ্মবেশ দেয়।

আপনি যদি আপনার কম্পিউটারে ক্রোমিয়াম ইনস্টল করে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি এটি একটি নির্ভরযোগ্য উৎস থেকে ডাউনলোড করছেন। ক্রোমিয়াম আরও টেকনিক্যালি পারদর্শী ব্যবহারকারীদের জন্য একটি ভাল বিকল্প, কারণ অটো-আপডেটের মতো ক্রোমের অনেক সুবিধা ক্রোমিয়ামে অন্তর্ভুক্ত নয়।

জনপ্রিয় ক্রোমিয়াম বিল্ড:  অপেরা, ভিভাল্ডি এবং ক্রোম পোর্টেবল

  • ExpressVPN নিরাপত্তা রেটিং: 3.5/5
  • NordVPN রেটিং: 8/10

সাফারি

ম্যাকওএস এবং আইওএস-এর জন্য অ্যাপলের ব্রাউজার সাফারি ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ এটি ম্যাক এবং আইওএস ডিভাইসে প্রি-ইন্সটল করা আছে। শুরুর দিনগুলিতে সাফারিতে কিছু ত্রুটি ছিল যা গোপনীয়তা এবং নিরাপত্তা বিশেষজ্ঞদের উদ্বেগ উত্থাপন করেছিল|

PCWorld এর মতে , “সাফারি প্যাকটি অ্যান্টি-ফিশিং ফিল্টারিং এবং পপ-আপ ব্লকিংয়ে নেতৃত্ব দেয়, কিন্তু এতে অনেক নিরাপত্তার দুর্বলতাও রয়েছে”। সাফারি তার নিরাপত্তার অনেক দুর্বলতা ঠিক করেছে এবং এখন এটি ব্যক্তিগত ব্রাউজারের জন্য একটি সম্মানিত বিকল্প। সাফারিতে একটি প্রতারণামূলক সাইট সনাক্তকরণ ব্যবস্থা, স্ক্রিপ্ট ব্লকিং, পপ-আপ ব্লকার এবং ট্র্যাকার ব্লকিং রয়েছে ।

  • ExpressVPN নিরাপত্তা রেটিং: 4/5
  • NordVPN রেটিং: 7/10

গুগল ক্রম

গুগল ক্রোম একটি দুর্দান্ত ব্রাউজার যদি আপনি সুরক্ষার বিষয়ে উদ্বিগ্ন হন। গুগল সুপ্রতিষ্ঠিত এবং পরিক্ষিত নিরাপত্তা ব্যবস্থা স্থাপন করেছে যা তাদের ব্যবহারকারীদের ডেটা গুগল ছাড়া অন্য কারো থেকে গোপন রাখে।

এই নির্ভরযোগ্য সুরক্ষা বৈশিষ্ট্যগুলি দুর্দান্ত, যদি না আপনি আপনার ব্রাউজারে আপনার কোনও কার্যকলাপের জন্য Google এর অ্যাক্সেস নিয়ে চিন্তিত না হন। গুগল আপনার ডেটার মূল্য অনুধাবন করেছে, তাই তাদের সার্ভারে সেই তথ্য সুরক্ষিত রাখা তাদের সর্বোত্তম স্বার্থে (এমনকি যদি তারা এটি আপনাকে বিজ্ঞাপন দিতে ব্যবহার করে)।

  • ExpressVPN নিরাপত্তা রেটিং: 4/5
  • NordVPN রেটিং: 6.5/10

ক্রোমিয়াম এবং ক্রোমের মধ্যে পার্থক্য কী?

ক্রোম আরও ব্যবহারকারী-বান্ধব:  যদিও দুটি ব্রাউজারের অনুরূপ কার্যকারিতা রয়েছে ক্রোম এবং ক্রোমিয়ামের কিছু মূল পার্থক্য রয়েছে যা আপনি কোনটি বেছে নিতে পারেন তা নির্ধারণ করতে সহায়তা করতে পারে। যেহেতু ক্রোম মালিকানাধীন, এবং ওপেন-সোর্স নয়, এটিতে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা এর ব্যবহারকে সহজ করে তোলে। উদাহরণস্বরূপ, ক্রোমের অন্তর্নির্মিত স্বয়ংক্রিয় আপডেট রয়েছে এবং আপনাকে ব্রাউজার স্তরে আপনার গুগল অ্যাকাউন্টে লগইন করতে দেয়।

ক্রোমিয়াম ওপেন সোর্স:  ক্রোমিয়াম ওপেন সোর্স, যা এটি গোপনীয়তা-বিশেষজ্ঞ এবং অ্যাডভোকেটদের কাছে আকর্ষণীয় করে তোলে। আপনি ব্রাউজারের সোর্স কোডের কার্যকারিতা পরীক্ষা করতে পারেন। আবার, কারণ ক্রোমিয়াম ওপেন-সোর্স এটি আরও নির্ভরযোগ্য, তবে এটি ক্রোমে নির্মিত গুগলের সুবিধাজনক বৈশিষ্ট্যগুলির ব্যয়ে আসে।

কোন ওয়েব ব্রাউজার নিরাপত্তার জন্য সেরা?

2019 সালে নিরাপত্তার জন্য সেরা ব্রাউজারের জন্য এই তালিকা থেকে নির্বাচন হল:  মজিলা ফায়ারফক্স । এটি ইনস্টল এবং সেট আপ করা সহজ, এবং উচ্চ স্তরের নিরাপত্তা পেতে খুব কম অতিরিক্ত কনফিগারেশনের প্রয়োজন। যদিও অন্যান্য বিকল্প রয়েছে যা টোরের মতো কিছুটা উচ্চ স্তরের নিরাপত্তা এবং নাম প্রকাশ করে না, আমরা মনে করি যে ফায়ারফক্স আপনাকে সহজে ব্যবহারযোগ্য প্যাকেজে সেরা অভিজ্ঞতা দেবে। কোন বৈশিষ্ট্যগুলি ফায়ারফক্সকে আমাদের এক নম্বর পছন্দ করে?

  • প্রাইভেট ব্রাউজিং:  ফায়ারফক্সের প্রাইভেট ব্রাউজিং মোডে আসলে কিছু সার্থক কার্যকারিতা রয়েছে, অন্যান্য ছদ্মবেশী/ব্যক্তিগত ব্রাউজিং মোডের মত নয়। ফায়ারফক্সের ট্র্যাকার ব্লকিংয়ের সাথে এটি একত্রিত করা আসলে আপনাকে ইন্টারনেটে যুক্তিসঙ্গত স্তরের গোপনীয়তা দিতে পারে।
  • ট্র্যাকিং সুরক্ষা:  ট্র্যাকারগুলিকে ব্লক করার জন্য অন্যান্য ব্রাউজারের জন্য আপনার এক্সটেনশন ইনস্টল করা বা আপনার সেটিংসে পরিবর্তন করা প্রয়োজন, কিন্তু ফায়ারফক্স এটিকে অন্তর্নির্মিত করেছে। এটি আপনাকে লক্ষ্য না করেই ট্র্যাকারদের একটি ওয়েবসাইট থেকে পরের ওয়েবসাইটে আটকাতে বাধা দেবে।
  • দ্রুত পৃষ্ঠা লোড হচ্ছে:  ব্লক করা বিজ্ঞাপন এবং ট্র্যাকারগুলি আপনার ব্রাউজিংকে গতি বাড়িয়ে দিতে পারে কারণ সেগুলি এমন সম্পদ যা লোড হতে নেটওয়ার্ক রিসোর্স নেয়।
  • ফায়ারফক্স অ্যাকাউন্ট:  একটি ফায়ারফক্স অ্যাকাউন্ট ব্যবহার করে, আপনি গোপনীয়তা-বান্ধব উপায়ে আপনার সমস্ত ডিভাইসগুলিতে পাসওয়ার্ড এবং বুকমার্কের মতো তথ্য সিঙ্ক করতে পারেন।
  • ব্রাউজার অ্যাড-অন: ফায়ারফক্সের ব্রাউজার অ্যাড-অনগুলির একটি দুর্দান্ত নির্বাচন রয়েছে যা আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে উন্নত করে। ফায়ারফক্সের অন্তর্নির্মিত বৈশিষ্ট্যগুলিকে সমস্ত উপলভ্য অ্যাড-অনগুলির সম্ভাবনার সাথে একত্রিত করলে আপনি যেভাবে চান ব্রাউজ করার জন্য আপনার প্রয়োজনীয় নিয়ন্ত্রণ এবং ক্ষমতা প্রদান করে।
  • সুপার লাইটওয়েট ব্রাউজার:  ফায়ারফক্স খুব হালকা, বিশেষ করে গুগল ক্রোমের তুলনায়। এটি আপনাকে লক্ষণীয় কর্মক্ষমতা প্রভাব ছাড়াই অন্যান্য প্রোগ্রাম ব্যবহার করার সময় ব্রাউজ করতে দেয়।

#NagorikPost #Bangladesh #Education

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *